আম্মা’র তালপাখা ও “হ্যাপি মাদার্স ডে”

আম্মা’র তালপাখা ও “হ্যাপি মাদার্স ডে”

বাড়ীতেই আমার লেখাপড়া শুরু হয়েছিলো। রাজপাটের হাঁট থেকে দুখানা আদর্শলিপি বই, স্লেট দুইখানা, দুই বাক্স চক, ইত্যাদি কিনে আনা হলো। দাদী কোন ঝুঁকি নিতে চান নি। সব শিক্ষাউপকরণ তিনি ডাবল সেট মজুত করেছিলেন। তাঁর পোতা যে বই ছিঁড়বে, স্লেট ভাঙ্গবে, বাক্সসুদ্ধু চক উঠানের কাদায় ফেলবে; এসব তো জানা কথা। তো সেই শিক্ষায়োজনের মধ্যে ‘স্লেটলিখন’ ছাড়া বাকি সবটুকুই আমার অসহ্য লেগেছিলো।

স্লেটে হিজিবিজি দাগ কেটে তা আবার আঙ্গুলের ডলায় মুছে ফেলার আনন্দে থাকতাম দিনভর। নিজআগ্রহে জাকিয়া ফুফু আমার শিক্ষক নিযুক্ত হলেন। আর সেই দিনটি থেকে আম্মা একখানা “তালপাখা” হাতে তুলে নিলেন! কেউ যেন আবার ভাববেন না যে, সে বছর আমাদের গাঁয়ে ভীষন গরম পড়েছিলো বলে আম্মার তালপাখা দরকার হয়েছিলো।

ফিরছি আবার তালপাখা’র কথায়। তবে তার আগে কানাডিয়ান মা-সন্তানদের স্নেহবাঁধন নিয়ে কিঞ্চিৎ বলে নি। আমাদের পাশের বাড়ীর লুসি’র বয়স এখন ৮২ বছর চলছে। জীবনের একাকীত্ব কাটাতে সে দুটো কুকুর দত্তক নিয়েছে। আজ সকালে ড্রাইভওয়ে দিয়ে হাঁটাহাটি করছিলাম। খুশিতে গদগদ মুখোভাব নিয়ে লুসি এগিয়ে এলো। অন্যান্য দিনের মতো গুডমর্নিং টর্নিং না বলে সোজা বললো, হ্যাপি মাদার্স ডে!

আমি মৃদুহাস্যে তাঁর দিকে সম্ভাষণসূচক মাথা দোলালাম। জান আলী, আজ সকালেই ইসাবেলা আর মারিয়া ফোন করেছিলো। লুসির মুখাবয়াবে আনন্দ ও গর্বের মিশ্রিত প্রলেপ। বলছিলো, মাদার্স ডে’তে আমার মেয়েদুটো মায়ের কথা ঠিকই মনে রেখেছে। কি যে খুশি এই বৃদ্ধা! মাত্র দুটি ফোন কল তাঁকে যেন পুরো জগৎসংসারের সম্রাজ্ঞীতে পরিনত করেছে।

লুসির মেয়েরা কাছের দুই শহরেই থাকে, টরন্টো থেকে দু’শ কিলোমিটারের মধ্যেই। বড়জোর ২ ঘন্টার ড্রাইভ। তবুও মাকে দেখতে আসার অভ্যাস নেই তাদের। গত ১৭ বছরে মাত্র দুবার কি তিনবার মেয়েদুটোকে ও বাড়ীতে আসতে দেখেছি, তাও রাতে থাকেনি। ৭/৮ বছর আগে ওদের বাবা মারা গেলেন, তখনও মেয়েরা কেউ মাকে দেখতে আসতে পারেনি। লুসি জানতে চাইলো, তোমার মাকে আজ ফোন করেছো?

আমতা আমতা করে বললাম, ফোন কেন করবো বলোতো? ও মাই গড, তাঁকে মাদার্স ডে’র শুভেচ্ছা জানাবে না? এক্ষুণি ঘরে গিয়ে ফোন করো তো, বলেই লুসি বিরক্তমুখে ফিরে গেল। দাঁড়িয়ে দাঁড়িয়ে ভাবলাম খানিকক্ষণ, সন্তানদের কত সামান্য কর্তব্য পালনে কানাডিয়ান মায়েরা কি অসামান্য তুষ্টি পায়! লুসিদের কি করে বোঝাই যে, আম্মার জন্যে কোন বিশেষ দিন নয়, আমার পুরোটা জীবনই তো উৎসর্গ করে রেখেছি।

মায়ের সাথে সম্পর্কটা আত্মিক, লৌকিক নয় মোটেই। আমি যদি আজ ফোন করে আম্মাকে বলি, “হ্যাপি মাদার্স ডে আম্মা”, তাহলে তো তাঁর মাথায় বর্জপাত হবে! ভাববেন আমার ছেলেটার কি হলো? এ সব আবোলতাবোল বলছে কেন সে? ও কি তবে মানসিক ভারসাম্য হারালো? আমার সাথে ফোনের লাইন কেটে দিয়ে তিনি তখনই রত্নাকে ফোন করবেন, আমি কেমন আছি তা জানতে? উচ্ছ্বাসকে ফোন করে বলবেন, তোর বাবাকে গিয়ে দেখে আয় তো সে সুস্থ আছে কিনা?

জীবনের ক্ষণগণনায় যাঁর স্থিতি মনের প্রতিটি কোণায়, তাঁকে কিনা বছরের একটি মাত্র দিনে স্মরণে এনে বলবো, “হ্যাপি মাদার্স ডে”! যে বলে বলুক, ওটা আমাকে দিয়ে হবে না। তবে লুসির কথার ঝাঁকুনিতে আম্মাকে স্মরণে এনে লিখতে ইচ্ছে হলো।

শুরুতে বলছিলাম, আদর্শলিপি বইখানি পড়া শুরুর কথা। শিক্ষারম্ভের মাসখানেক বাদে আমার বিদ্বান হয়ে উঠার অগ্রগতি নিয়ে জাকিয়া ফুফু আশাবাদি, দাদী গদগদ, আম্মা হতাশ, আর আমার মনটা “পালাই পালাই”। পড়াতে বসিয়ে স্নেহময়ী শিক্ষক বলেন, বাবা বলো তো “স্বরে আ তে আম্মা”। আর আমি বলি, ফুফু উত্তরমুড়ার হিজল গাছে ম্যালা ফুল ফুটছে। কাইল বিয়ানে গাছ তলায় ঝরা ফুলের মালা গাঁথতি যাবো। ফিসফিসিয়ে আরো বলি, দাদী সুঁই সুতা দিছে।

ফুফু বিরক্ত হয়ে বললেন, আচ্ছা বাবা সকাল তো হোক, এখন পড়ায় মন দে। কেমনে মনটা দেই? পড়াটা তো আর ফুল কুড়ানোর থেকে বড় কিছু না। আইচ্চা ফুফু আপনি কয় হাত লাম্বা? কাইল আপনার সমান একগাছ মালা গাঁথবো। হঠাৎ পেছন থেকে পিঠের উপরে এক ঘা পড়লো, আরেক ঘা পড়তে যাবার আগেই শিক্ষক পাঙ্খার ডাটি ধরে ফেললেন।

উত্তেজিত আম্মা আমার সামনে এসে দাঁড়িয়ে খিস্তি করে বললেন, পড়তে বসলেই তোর মালা গাঁথা আসে, গোল্লাছুটের কথা মনে পড়ে? হারামজাদা! অ্যাই জাকিয়া আমার পাঙ্খা দে তো, ওরে দেখাচ্ছি মজা! আমার ভাগ্য সুপ্রসন্ন ছিলো, আম্মা আর সেদিন মজাটা দেখাতে পারলেন না। দাদী ভেতর বাড়ীর উঠোনে জলচকিতে বসে সান্ধ্যবিশ্রাম নিচ্ছিলেন। হাক ছাড়লেন তিনি, বড় বউ, ম্যালা ওইছে! আইজকের মতো ওর পড়া ক্ষান্ত দেও। আম্মা সাথেসাথেই শামুকের মতো চুপসে খোলসে ঢুকে গেলেন।

পড়া শুরুর সেই দিনটি থেকে আজ অব্দি আম্মার “তালের পাখাখানি” আমার পশ্চাতে উদ্দ্যত। তাঁর পাখার ডাটির “আতঙ্ক” আমাকে শুদ্ধচিন্তায় প্রাণিত রেখেছে, নৈতিকতার মার্গ দেখিয়েছে, আদর্শিকতা আর জ্ঞানের অন্বেষায় শিক্ষানবিস রেখেছে।

আমার উপরে তালপাখা প্রয়োগের পক্ষে আম্মার দুইখানা দর্শন ছিলো। তিনি বিশ্বাস করতেন, আগের হাল যে দিকে যায়, পেছনের হালও সেদিকেই ধায়। অর্থাৎ বড় সন্তানটির ক্ষেত্রে শাসনদন্ড শক্ত থাকলে পরেরগুলো আপনাআপনিই তা দেখে শিখে নেয়। তাঁর দ্বিতীয় দর্শনটি হলো, শাসন বাস্তবায়নে “মাইরের উপরে ঔষধ নাই”।

হায়রে মাতা, আপনার এই দর্শনযুগল যদি মাঝেমধ্যে বড় সন্তানের চোখ দিয়ে দেখতেন, তবে জগতসংসারের কি এমন অনিষ্ট হোত? আম্মার শেষোক্ত দর্শনটির নিত্য ব্যবহার আমার জন্য অবিশ্বাস্য রকমের ভয়ঙ্কর ছিলো। আজ আমি এক রকম নিশ্চিত যে, বাল্যে যদি দাদীর সুরক্ষা না পেতাম, তাহলে আজকের লেখাটি অলেখাই থেকে যেতো।

ষাটের দশকের গাঁয়ের বঁধু আমার আম্মা। সব সময় কুঁচি দিয়ে শাড়ী পরতেন। সেই যুগেও তাঁর শাড়ী আর ব্লাউজের রংয়ের মিলনে অমিল হতো না কখনও। ড্রেসিং টেবিলের সামনে বসে প্রতিদিন বিকেলে তুলতুলে তুলোর পফ দিয়ে তিব্বত পাউডার মুখে মাখতেন। লাল রঙের লিপিস্টিক মেখে আয়নার দিকে ঝুঁকে ঠোট আঁকুবাঁকু করে নিজ সৌন্দর্য পরখ করতেন। পছন্দ না হওয়ায় তা মুছে ফেলে হয়তো বা খয়েরী রংয়ের আরেকটি লিপিস্টিক হাতে নিতেন। অতি আঁচড়ানোতে হাড়ের চিরুনীর ধারাগুলো ভেঙ্গে যেতো, তবুও তাঁর কোঁকড়ানো চুলে সিঁথি পড়তো না।

আম্মার ফর্সা মুখখানায় কোন দাগ ছিলো না। ম্যাচকাঠির ডগা কাজলে ডুবিয়ে কোনদিন ডান গালে, কোনদিন বা বাম গালে একটি তিলক ফোঁটা বসিয়ে মুখশ্রীতে বৈচিত্র আনতেন। টিপ পরতে দেখিনি কখনও আম্মাকে, তবে চোখে কাজল দিতেন। কি ডাগর কালো চোখ তাঁর! শাড়ীর আঁচলে মাথায় ঘোমটা তুলে আম্মা যখন দাদীর পা’ ছুঁইয়ে সালাম করতেন, তখন তাঁর ব্যাক্তিস্বত্তার দ্যুতি যেন ঠিঁকরে বেরুতো। আম্মার মুখশ্রীতে আমি সব দিনই বিশ্বমায়ের আদল খুঁজে পেয়েছি। তবে আজও আমি বুঝতে পারি না যে, এমন একজন সৌন্দর্যতৃষিত মানুষকে কেন তালপাখা’র উপর ভরসা রাখতে হবে?

বুড়িটা আমার পিঠাপিঠি ছোট বোন, মাত্র বছর দেড়েকের ব্যাবধান আমাদের। সে ছিলো নাদুসনুদুস, আর আমি চ্যাংটা পোংটা। এটা সেটা নিয়ে দুভাইবোনের মধ্যে সারাক্ষণ কাড়াকাড়ি মারামারি লেগেই থাকতো। শারীরিক শক্তিতে ওর সাথে পেরে উঠতাম না কিছুতেই। পানের থেকে চুন খসলেই বুড়ি আমাকে মেরে মাটিতে শুইয়ে দিতো।

আমি ব্যাথায় কাঁতরাতে কাঁতরাতে যদি কখনও ওকে সামান্য আঘাত করতে পেরেছি, তো আর যাই কোথা! প্রথমেই সে নিজে থেকে মাটিতে শুয়ে পড়বে। তারপর ঠোট দুখানা ধীরে ধীরে ফাঁকা করে ভ্যাটকাবে খানিকক্ষণ। এদিক সেদিক তাকিয়ে আম্মা কতটা দূরে তা বোঝার চেষ্টা করবে। অত:পর আমাদের রামদিয়া খালের সবটুকু জলের ধারা দুচোখে বইয়ে দিয়ে মরা কান্নার মাতম তুলবে। ছোট বেলায় ও ইচ্ছা করলেই চোখে পানি আনতে পারতো, কি আশ্চর্য ক্ষমতা!

বুড়ির অমন করুণ কান্না শুনে কণ্যাপ্রেমী আম্মা তালপাখা হাতে ছুটে আসতেন। আমিই যে বুড়িকে আধমরা করে ফেলেছি, এমন সিদ্ধান্ত নিতে আম্মার কোনদিনই শুনানীর প্রয়োজন পড়েনি। সোজা পাখার ডাটি চালিয়ে দিতেন আমার পিঠে। ওদিকে বুড়িটা বিরাট খুশি! নিজে তো আমাকে মেরেছেই, আবার বুদ্ধি খাটিয়ে আম্মাকে দিয়েও মারাতে পেরেছে। ওর মুখে তখন লুকানো তৃপ্তির হাসি। সে হাসির অর্থ নিয়ে বিশ্বভ্রমান্ডের কোন ভাবনা না থাকলেও আমার তো মরমে বিঁধে! আম্মার পাঙ্খার পিটুনি না হয় সহ্য করলাম, কিন্তু বুড়ি’র সেই জয়ে আমি আজও দু:খী!

আরো একটি টুকরো স্মৃতি বলে আজ শেষ করবো। একদিন পুষ্কুর্ণীতে ঘন্টাখানেক ধরে নাইছি। এর মধ্যে দুবার নাওয়া শেষ করার জন্য আম্মা খবর পাঠিয়েছেন। লোকমুখের খবরের তোয়াক্কা কে করে? সাঙ্গপাঙ্গদের সাথে ডুবাচ্ছি, সাতরাচ্ছি, গাছের ডাল থেকে পুকুরে লাফিয়ে পড়ছি। বিশ্বভুবনের সব আনন্দ তখন আমার অধীন! এর খানিক বাদেই আম্মা পুকুর ঘাটে এসে দাঁড়ালেন, হাতে তাঁর তালের পাখা।

আল্লাহ তুমি রহম করো, এখন উপায়? বেগতিক অবস্থা বুঝে হাসান একটা ফুটোওয়ালা কুঞ্চির নল এগিয়ে দিলো। ওটি মুখে পুরে গাঁদানো কঁচুরীপানার নিচে ডুব মারলাম। নলের ফুটো দিয়ে নিশ্বাস নিচ্ছি, মাথা জাগানোর নামটি নেই। চারপাঁচ মিনিট পুকুরের কোথাও আমাকে দেখতে না পেয়ে আম্মার অন্তরে অশনিসংকেত বেজে উঠেলো। ছাওয়ালডা কি তয় ডুইবা মরলো! আরো কতক্ষণ ডুবে থাকতে পেরেছিলাম ঠিক মনে নেই। তবে কঁচুরীপানার মধ্যে যখন হুস করে মাথা জাগালাম, তখন আম্মা খুশি হওয়ার বদলে রণমূর্তী ধারণ করলেন!

এই মহিলার কান্ডজ্ঞান দেখে পুকুর পাড়ে অলস বসে থাকা সেদিনের বিজ্ঞজনেরা হতাশার দীর্ঘশ্বাস ছেড়েছিলেন। কোথায় সদ্য জান ফেরত পাওয়া ছাওয়ালডারে বুকে টাইনা নিয়া আঁচলে মাথা মুছাইয়া দিবো, তা না! উল্টা তারে পিটাইয়া পুকরের পানি কিনা লাল কইরা দিলো? আর সে লাল পানিও না হয় মাইনা নেওয়া গেল; তাই বইলা এই গরমের দিনে একখান নতুন পাঙ্খা ভাইঙ্গা ফালাইতে হইবি? ছাওয়াল মারার জন্যি গাঁয়ে কি বেত-কুঞ্চির অভাব পইড়ছে?

সেদিন আমাকে পেটানো নিয়ে আম্মার সাথে দাদীর দুকথা হয়েছিলো। আমি ঘরের মেঝেতে শীতল পাটির উপর ভুট হয়ে শুয়ে। আম্মা শিশি থেকে ডেটল ঢেলে পরিস্কার ত্যানায় মেখে দাদীর হাতে তুলে দিচ্ছেন। আর দাদী তাঁর মায়াবী হাতের ছোঁয়ায় আমার পিঠের ক্ষত পরিস্কার করছিলেন।

আইচ্চা বড় বউ কও দেহি, তুমি কি পাষাণ? দাদী কথা উঠালেন। ছাওয়ালডারে তো তুমিই প্যাটে ধইরছো, নাকি? নিজির সন্তানরে কেউ এমনে পিটায়? এত্তটুক আহ্লাদতো কোন দিন করতি দেহি না! আম্মা চুপ করে শুনছেন। খানিকবাদে বেদনাতুর কন্ঠে বললেন, পোলাপাইনের আহ্লাদ মা’র মনের মইধ্যে রাখতি হয়; তয় শাসনটাই ওগো দেখানো দরকার। দাদী যেন স্বগতোক্তি করে বললেন, কতাডা তুমি ঠিকই কইছো বড় বৌ!

আব্বা চলে গেলেন সেই ’৮০ সালে। পনেরো বছরের মতো বয়স তখন আমার, আলভী দুই মাসের মাত্র; মাঝে পাঁচটি বোন। আম্মার কি তখন জীবনসাথী হারাবার বয়স? শক্ত হাতে হাল ধরলেন, যে করেই হোক ছেলেমেয়েদের বাঁচিয়ে রাখতেই হবে। তালের পাখাখানি যেন তাঁর বজ্রমুঠিবদ্ধ হলো। আমি তাঁর লক্ষ্য। আমাকে পথে তুলতে পারলেই বাকি সন্তানদের নিয়ে তাঁকে আর ভাবতে হবে না।

সেই থেকে আমি আম্মার সেনাপতি। তাঁকে তুষ্ট করতে কতবার যে অজানা জীবনঝুঁকিতে ঝাঁপ দিয়েছি, সে কেবল আমিই জানি। আর প্রতিটি জয়ে অনুভব করেছি, পিছনে উদ্যত সেই তালের পাখাখানিকে।

অনেক ভাল থাকবেন আম্মা, আপনাকে আমাদের বড়ই প্রয়োজন। হ্যাপি মাদার্স ডে!

(লেখক বাংলা টেলিভিশন কানাডা’র নির্বাহী)

(রচনাটি টরন্টো’র আদি সংবাদপত্র “বাংলা কাগজ” -এর জন্য লিখিত। ফেসবুক-বন্ধুরা কেউ যদি পড়তে আগ্রহী হন, সেই চিন্তা থেকে কাগজ-কর্তৃপক্ষের সম্মতিতে লেখাটি আপলোড করলাম)

 

This Post Has 1,765 Comments

  1. blete

    Andiamo a vedere ora le funzioni speciali della slot gratis 4 Fowl Play Online. In realtà si tratta delle stesse dinaminche che conosciamo già in quanto la Volpe assolverà la solita funzione di Wild mentre la Gallina quella di Scatter portandoci all’interno del bonus della gallina ottenendo 3 simboli su almeno un riquadro di gioco attivo. Una simpatica gallina ed un lupo sono i due protagonisti della slot machine Fowl Play Gallina dalle uova d’oro, un gioco vivace e molto divertente che prevede grafiche coloratissime ed allegre ed un sistema di gioco dotato di simboli e funzioni bonus, ed un sistema di estrazione decisamente originale. Il comparto grafico della slot gallina e quello sonoro sono due aspetti molto interessanti del gioco. Il primo infatti riesce a ricreare un clima divertente e spensierato, perfetto per chi vuole rilassarsi e godersi meccaniche di gioco semplici, ma comunque sempre molto coinvolgenti.
    https://collinnlxq530745.blogzet.com/sazka-casino-35266620
    Pokud jste čekali nějaký speciální bonus za registraci přes mobil nebo za stažení a využívání iFortuna aplikace, pak Vás bohužel patrně zklameme. V současné době Fortuna podobné bonusy nenabízí, ale pořád ještě můžete využít „klasické“ registrační bonusy. Okno pro přihlášení.  Zdroj: ifortuna.cz – aplikace Po úspěšné mobilní aplikaci Fortuna pro sázkaře je konečně možné si stáhnout také novou Fortuna mobilní aplikaci. Fortuna je v ČR známá nejen jako sázková kancelář a online casino. Fortuna má totiž ve své nabídce také číselné online loterie, ve kterých lze vyhrát miliony korun. A možná vás překvapí, že slosování každé z nich probíhá denně a to každých pár minut.

  2. Prepe

    Aside from its name and aesthetic, Baby Doge Coin is not officially affiliated with Dogecoin. So what, apart from the fact that its name is piggybacking on Dogecoin, makes Baby Doge different? We are one of the first meme coins to offer a live decentralized swap directly on our website right after launch. BitcoinWisdom © 2022. All Rights Reserved. It’s important to note that the content on the BitcoinWisdom website shouldn’t be considered investment advice. Investing is speculative and when you invest money, your entire capital is at risk. You should do your own research before investing in any company or product. Always remember that investment decisions are risky and you should never invest more than you can afford to lose. Baby Doge is another crypto with a fanciful side, as it was designed by the Dogecoin community as the offspring of its “father,” Doge. The crypto’s own website emphasizes its playfulness, as it states that “Baby Doge seeks to impress his father by showing his new improved transaction speeds & adorableness.”
    https://bitcoin-halving-7.bloggersdelight.dk/2023/10/01/vast-bitcoin-criticized/
    The most popular blockchain protocols are proof of work and proof of stake. Solana uses neither. In fact, it uses a revolutionary new protocol called proof of history (PoH). The concept is a little complex, but to keep it short and simple, PoH is touted as being faster than PoW and PoS because it maintains its own clock — crytographic time stamps if you will — to “prove” that time has passed. Other blockchains, on the other hand, rely on a sequential production of blocks to prove a passage of time. This can cause some delay as the network waits for confirmation and consensus before advancing transactions. Looking to invest in cryptocurrency? It’s essential to know where to buy and store it. Crypto investing is becoming more accessible every day with a number of exchanges, similar to those used for traditional investments, available. You can set up an account in minutes. But, just like investing in any asset, doing your research on a particular currency prior to investing may be wise. If you’re wondering how to invest in cryptocurrency for the first time, the following five steps can get you started:

  3. Betmavera

    Congratulations on your graduation! I’m so proud of you. You’ve worked so hard, and I know you’re going to do great things in the future. I wish you all the best in your future endeavors.

  4. Betmavera

    Congratulations on your graduation! I’m so proud of you. You’ve worked so hard, and I know you’re going to do great things in the future. I wish you all the best in your future endeavors.

  5. Betmavera giriş

    The child’s favorite Christmas gift was the large box her father’s lawnmower came in.

  6. linetogel

    Wow, blog yang fantastis! 🌟 Saya sangat impressed dengan kontennya yang menarik dan menyenangkan. Setiap artikel memberikan wawasan baru dan segar. 🚀 Saya sungguh-sungguh menikmati menelusuri setiap kata. Semangat terus! 👏 Sudah tidak sabar untuk membaca artikel selanjutnya. 📚 Terima kasih atas kontribusinya dalam berbagi pengetahuan yang bermanfaat dan mendorong semangat. 💡🌈 Teruskan pekerjaan yang bagus!

  7. login goltogel

    Great writing! A bit more visual content could go a long way. Check out my website for potential resources.

  8. goltogel

    Great job on the research. Adding visuals could enhance the reader’s experience, and my website has some ideas that could be beneficial.

  9. togel

    Article was a masterpiece! Any chance for me to join as a writer?

  10. Marcoglade

    canada drugs online: Canada Drugs Direct – best rated canadian pharmacy canadapharm.life

  11. Marcoglade

    canadian pharmacy online reviews: Canadian online pharmacy – legal to buy prescription drugs from canada canadapharm.life

  12. Marcoglade

    buying prescription drugs in mexico online: Medicines Mexico – п»їbest mexican online pharmacies mexicopharm.com

  13. MichaelLef

    cytotec pills buy online: cheap cytotec – cytotec pills buy online

  14. MichaelLef

    lasix pills: Buy Lasix – lasix 100 mg

  15. MichaelLef

    lasix online: Buy Lasix – buy lasix online

  16. Michaelglype

    viagra consegna in 24 ore pagamento alla consegna: viagra prezzo farmacia – viagra originale in 24 ore contrassegno

  17. WilliamAmout

    farmacie online affidabili: cialis prezzo – farmacie online autorizzate elenco

  18. Michaelglype

    п»їfarmacia online migliore: farmacia online – farmacie online sicure

  19. WilliamAmout

    comprare farmaci online con ricetta: Tadalafil generico – acquistare farmaci senza ricetta

  20. Michaelglype

    farmacie on line spedizione gratuita: avanafil prezzo – farmacia online migliore

  21. CharlesMIZ

    mail order pharmacy india: indian pharmacy to usa – п»їlegitimate online pharmacies india indianpharmacy.shop

  22. CharlesMIZ

    п»їbest mexican online pharmacies: mexican pharmacy online – medication from mexico pharmacy mexicanpharmacy.win

  23. CharlesMIZ

    canadian pharmacy phone number: Canadian pharmacy online – reliable canadian online pharmacy canadianpharmacy.pro

  24. porn

    nice content!nice history!! boba 😀

  25. criminal

    nice content!nice history!! boba 😀

  26. scam

    Exceptional, impressive work

  27. TimothywaG

    onlinecanadianpharmacy Canada Pharmacy buy canadian drugs canadianpharmacy.pro

  28. scam

    Incredible, well done

  29. TimothywaG

    buying prescription drugs in mexico online online mexican pharmacy mexico pharmacies prescription drugs mexicanpharmacy.win

  30. RobertBob

    pharmacie ouverte 24/24 cialis generique Acheter mГ©dicaments sans ordonnance sur internet

  31. VictorZew

    п»їpharmacie en ligne: Acheter Cialis – acheter mГ©dicaments Г  l’Г©tranger

  32. RobertBob

    acheter medicament a l etranger sans ordonnance acheterkamagra.pro Pharmacie en ligne livraison rapide

  33. Mirlands

    Its like you read my mind You appear to know so much about this like you wrote the book in it or something I think that you can do with a few pics to drive the message home a little bit but instead of that this is excellent blog A fantastic read Ill certainly be back

  34. Witrrone

    What i dont understood is in reality how youre now not really a lot more smartlyfavored than you might be now Youre very intelligent You understand therefore significantly in terms of this topic produced me personally believe it from a lot of numerous angles Its like women and men are not interested except it is one thing to accomplish with Woman gaga Your own stuffs outstanding Always care for it up

  35. BreakReloadd

    Usually I do not read article on blogs however I would like to say that this writeup very compelled me to take a look at and do so Your writing taste has been amazed me Thanks quite nice post

  36. scam

    I engaged on this online casino site and won a considerable cash, but eventually, my mom fell ill, and I required to cash out some money from my balance. Unfortunately, I experienced problems and was unable to withdraw the funds. Tragically, my mom died due to such online casino. I request for your support in reporting this online casino. Please assist me to achieve justice, so that others won’t have to undergo the suffering I am going through today, and stop them from crying tears like mine. 😭😭😭�

  37. AaronSatry

    over the counter prednisone pills: prednisone pill – drug prices prednisone

  38. scam

    I participated on this gambling website and won a considerable sum of money, but after some time, my mother fell sick, and I needed to cash out some funds from my balance. Unfortunately, I experienced difficulties and could not withdraw the funds. Tragically, my mother died due to such gambling platform. I plead for your help in lodging a complaint against this website. Please assist me in seeking justice, so that others won’t have to experience the hardship I am going through today, and prevent them from crying tears like mine. 😭😭😭�

  39. tvbrackets

    Thanks I have just been looking for information about this subject for a long time and yours is the best Ive discovered till now However what in regards to the bottom line Are you certain in regards to the supply

  40. CharlesClelo

    northwest canadian pharmacy: Canadian Pharmacy – buy prescription drugs from canada cheap canadianpharm.store

  41. CharlesClelo

    purple pharmacy mexico price list: Online Mexican pharmacy – reputable mexican pharmacies online mexicanpharm.shop

  42. flooring

    Ive read several just right stuff here Certainly price bookmarking for revisiting I wonder how a lot effort you place to create this kind of great informative website

  43. CharlesClelo

    buying from online mexican pharmacy: mexico pharmacy – mexico pharmacies prescription drugs mexicanpharm.shop

  44. TimothyPak

    indian pharmacies safe best india pharmacy Online medicine home delivery indianpharm.store

  45. lose money

    I engaged on this online casino site and managed a substantial cash, but later, my mom fell sick, and I needed to cash out some money from my casino account. Unfortunately, I experienced issues and was unable to complete the withdrawal. Tragically, my mom died due to this gambling platform. I implore for your help in lodging a complaint against this online casino. Please assist me to achieve justice, so that others do not experience the suffering I am going through today, and prevent them from crying tears like mine. 😭😭😭�

  46. Timsothyerach

    Cialis De 5mg ^_^
    (Admin)
    Cialis 5 mg prezzo cialis 5 mg prezzo tadalafil 5 mg prezzo

  47. scam

    I participated on this gambling website and won a substantial sum of money, but later, my mother fell ill, and I needed to cash out some earnings from my balance. Unfortunately, I faced difficulties and was unable to finalize the cashout. Tragically, my mom died due to this casino site. I plead for your support in lodging a complaint against this site. Please help me to achieve justice, so that others won’t experience the pain I am going through today, and stop them from crying tears like mine. 😭😭😭😭😭😭😭😭😭😭

  48. scam

    🌌 Wow, this blog is like a rocket blasting off into the universe of wonder! 🌌 The thrilling content here is a rollercoaster ride for the imagination, sparking curiosity at every turn. 💫 Whether it’s inspiration, this blog is a treasure trove of inspiring insights! #AdventureAwaits 🚀 into this thrilling experience of discovery and let your mind soar! ✨ Don’t just explore, immerse yourself in the excitement! 🌈 Your brain will thank you for this thrilling joyride through the dimensions of awe! 🚀

  49. รับทำเว็บไซต์ผิดกฏหมาย ดูหนังโป๊ฟรี เราพร้อมให้บริการรับทำเว็บพนัน ครบวงจรจบในที่นี่ที่เดียวตอบโจทย์ทุกความต้องการงานคุณภาพในราคาย่อมเยาว์จ่ายจบไม่มีจุกจิกไม่มีบวกเพิ่มมีให้บริการทุกประเภทเกมเดิมพันเช่นกีฬาฟุตบอลคาสิโนบาคาร่าสล็อตยิงปลาและหวยเชื่อมต่อตรงค่ายเกมด้วยระบบAPIพร้อมทั้งออกแบบเว็บไซต์LandingPage,MemberPageและดีไซน์โลโก้ภาพโปรโมชั่นแถมVideoสำหรับโปรโมทพร้อมระบบหลังบ้านอัจฉริยะรวมถึงระบบฝาก-ถอนอัตโนมัติรวดเร็วบริการรับทำเว็บพนันที่มีให้คุณมากกว่าใครพร้อมฟีเจอร์มากมายที่คุณจะได้เมื่อทำเว็บพนันกับเรารับทำเว็บไซต์พนันเว็บพนันslotรับทำเว็บไซต์ผิดกฏหมายพนันคาบาร่าสลอตหวยของผิดกฏหมายหวยลาวดูหนังโป๊ฟรีเว็บไซต์ดูหนังโป๊ออนไลน์ยอดนิยมสามารถรับชมผ่านมือถือและคอมพิวเตอร์ได้หนังโป๊หนัง18+คลิปโป๊จากทั่วทุกมุมโลกมีทั้งหนังโป๊ไทยXXXPORNหนังเอวีJAVหนังโป๊เกาหลีหนังโป๊แนวซาดิสส์หีสวยๆเนียนๆและหมวดหนังเกย์คัดสรรแต่หนังโป๊ใหม่ๆและอัพเดทในทุกๆวันพร้อมคุณภาพความชัดและความเด็ดคัดโดยนักโพสที่มีความเงี่ยนและมืออาชีพขอบคุณและโปรดอย่าพลาดที่จะรับชมหนังโป๊ของเรารับเปิดเว็บพนันรวมค่ายเกมชื่อดังไว้ให้คุณ SAGaming,PGSLOT และอื่นๆอีกมากมายคาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำรองรับวอลเล็ทปลอดภัย100%คาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำเว็บตรงรองรับวอลเล็ทเล่นผ่านมือถือระบบออโต้100%สมาชิกง่ายไม่มีขั้นต่ำรวมเกมคาสิโนยอดนิยมมาตรฐานระดับสากลความปลอดภัยอันดับ1ผู้ให้คาสิโนเว็บตรงทำรายการฝากถอนได้อย่างสะดวกรวดเร็วทันใจรองรับการทำรายการกับธนาคารได้ครอบคลุมทุกสถาบันและยังรองรับการให้บริการแก่นักเดิมพันผ่านทางTrueMoneyWalletคาสิโนที่ดีทีสุด2024ทุกช่องทางที่เราเปิดให้บริการแก่นักลงทุนทุกท่านนั้นมีความสะดวกรวดเร็วในด้านการให้บริการในระดับสูงและยังกล้าการันตีความปลอดภัยในด้านการให้บริการเต็มร้อยคาสิโนออนไลน์นอกเหนือจากการเปิดให้บริการแบบไม่มีขั้นต่ำแล้วนั้นเว็บคาสิโนเรายังจัดเตรียมสิทธิประโยชน์และศูนย์รวมเว็บพนันออนไลน์ค่ายใหญ่ครองใจนักเดิมพันอย่างต่อเนื่องรับเปิดเว็บพนันออนไลน์ออกแบบเว็บไซต์คาสิโนออนไลน์ทุกรูปแบบพร้อมเชื่อมต่อค่ายเกมส์ดังด้วยAPIโดยตรงกับทางผู้ให้บริการเกมส์พร้อมเกมส์เดิมพันมากมายอาทิเว็บสล็อตเว็บเดิมพันกีฬาเว็บเดิมพนันE-Sportสามารถออกแบบเว็บพนันได้ตามสั่งลงตัวพร้อมระบบออโต้ฟังก์ชั่นล้ำสมัยใช้งานง่ายรวมผู้ให้บริการชั้นนำและค่ายเกมที่นิยมจากทั่วโลกพร้อมระบบจัดการหลังบ้านอัจฉริยะและทีมงานคอยซัพพอร์ทพร้อมให้บริการคุณตลอด24ชั่วโมง

  50. PatrickNomia

    online drugstore without prescription: canadian drugs cialis – best online pharmacy without prescriptions

  51. lose money

    I participated in this gambling website and achieved a significant cash prize. However, eventually, my mom fell seriously ill, and I needed cash out some money from my casino account. Regrettably, I faced problems and could not finalize the cashout. Tragically, my mother passed on due to this gambling platform. I plead for your support in raising awareness about this website. Please aid me in seeking justice, so that others don’t experience the grief I’m going through today, and avoid them from going through the same heartache. 😢😢😢

  52. scam

    Marvelous, impressive

  53. scam

    I participated on this gambling website and managed a substantial cash, but eventually, my mother fell ill, and I required to cash out some earnings from my casino account. Unfortunately, I encountered issues and couldn’t finalize the cashout. Tragically, my mom died due to the casino site. I plead for your support in lodging a complaint against this online casino. Please help me to achieve justice, so that others won’t undergo the suffering I am going through today, and avert them from crying tears like mine. 😭😭😭😭😭😭😭😭😭😭

  54. Hi Neat post Theres an issue together with your web site in internet explorer may test this IE still is the marketplace chief and a good component of people will pass over your fantastic writing due to this problem

  55. lose money

    I engaged on this online casino site and managed a considerable sum of money, but later, my mom fell sick, and I needed to cash out some earnings from my balance. Unfortunately, I encountered issues and couldn’t withdraw the funds. Tragically, my mom passed away due to such gambling platform. I request for your assistance in reporting this website. Please assist me to obtain justice, so that others do not experience the suffering I am going through today, and prevent them from shedding tears like mine. 😭😭😭😭😭😭😭😭😭😭

  56. child porn web

    I engaged on this casino website and scored a considerable jackpot. However, eventually, my mom fell ill, and I needed to withdraw some money from my wallet. Unfortunately, I encountered difficulties and was unable to withdraw the funds. Tragically, my mom passed away due to the online casino. I implore for your support in bringing attention to this matter with the online casino. Please aid me to obtain justice, to ensure others won’t experience the hardship I’m facing today, and prevent them from experiencing the same tragedy. 😭😭😭😭😭😭😭😭😭😭

  57. EugeneDoF

    non prescription ed pills cheap cialis viagra without a doctor prescription walmart

  58. xxx child

    I participated on this online casino platform and earned a considerable pile of money, but later, my mother became ill, and I needed to withdraw some money from my wallet. Unfortunately, I faced issues and couldn’t finalize the cashout. Tragically, my mom died as a result of such gambling platform. I implore for your support in addressing this problem with the platform. Please aid me to find justice, so that others do not have to experience the pain I’m facing today, and prevent them from undergoing the same misery. 😭😭😭😭