শোকাবহ আগস্টঃ স্মরণে শেখের ব্যাটা
শেখ মুজিবর রহমান

শোকাবহ আগস্টঃ স্মরণে শেখের ব্যাটা

একঃ

১৯৫৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে প্রাদেশিক পরিষদের নির্বাচন এল। শেখের ব্যাটা যুক্তফ্রন্টের টিকিটে গোপালগঞ্জ-কোটালীপাড়া আসন থেকে আওয়ামী লীগ দলীয় প্রার্থী হলেন। সেটাই ছিলো তাঁর জীবনের প্রথম সংসদ নির্বাচন এবং ভোট চাওয়া। ওই আসনে শেখ সাহেবের প্রতিদ্বন্দ্বী ওয়াহিদুজ্জামান সাহেব। তিনি একাধারে ধনাঢ্য ও দৌর্দণ্ড প্রতাপশালী ব্যক্তি। সেই সময়ে বলতে গেলে গোপালগঞ্জ শহরের চারভাগের একভাগ ভূসম্পত্তির মালিকানা ছিলো জামান পরিবারের। সর্বোপরি ক্ষমতাসীন মুসলিম লীগ দলীয় প্রার্থী তিনি। সরকারি ক্ষমতার দাপট, লঞ্চ, স্পীডবোট, সাইকেল, ভাড়াটে কর্মীদল, মাইক, গুণ্ডাবাহিনী, সভা-সমাবেশ, পোষ্টার-লিফলেট ইত্যাদি সর্ব প্রকারের সামর্থ্য নিয়ে জামান সাহেব নির্বাচনী মাঠে সরব।

এদিকে মানুষের জন্য “দরদ” ঢেলে দেওয়া ছাড়া শেখের ব্যাটার খরচ করার মতো আর তেমন কিছুই নাই। সমগ্র গোপালগঞ্জ এলাকাটাই বিলাঞ্চল, সেই সময়ে এই মহাকুমায় কোনো গাড়ি চলার রাস্তা ছিল না। নৌপথ আর হাঁটাপথই চলাচলের উপায়। আওয়ামী লীগের কর্মীবাহিনী নিজেদের সাইকেল, ঘাটের নৌকা, পকেটের টাকা খরচ করে নীরবে দলীয় প্রার্থীর প্রচার কাজ চালাচ্ছে। শেখের ব্যাটা গাঁয়ের ভোটারদের আপনার মানুষ। তাঁর জয় যেন চাষাভুষারই জয়। জামান সাহেব ফিটফাট মানুষ, শহুরে “এলিট প্রার্থী” তিনি। আর শেখ সাহেব সাদামাটা, গরীবের প্রতিনিধি। তবে যে গাঁয়েই শেখ ভোট চাইতে যান, সেখানেই গণজোয়ার সৃষ্টি হয়। গ্রামের নারীরা পর্যন্ত পথের দুধারে দাঁড়িয়ে থাকতো তাঁকে এক নজর দেখার জন্য। গৃহস্থরা সামাজিক প্রথানুযায়ী কাঁশার পানদানে সামর্থ মত ৫/১০ টাকা শেখের ব্যাটার হাতে তুলে দিতেন ইলেকশনের খরচবাবদ। এমনই একটি ঘটনা শেখ সাহেব তাঁর নিজের জবানীতে বলেছেন,

— খুবই গরীব বৃদ্ধ এক মহিলা কয়েক ঘন্টা রাস্তায় দাঁড়িয়ে আছে, শুনেছে এই পথে আমি যাবো। আমাকে দেখে আমার হাত ধরে বললো, “বাবা আমার কুঁড়েঘরে তোমার একটু বসতে হবে।” আমি তার হাত ধরেই তার বাড়িতে যাই। অনেক লোক আমার সাথে, মাটিতে একটা পাটি বিছিয়ে আমাকে বসতে দিয়ে একবাটি দুধ, একটা পান ও চার আনা পয়সা আমার সামনে ধরলো। বললো, “খাও বাবা, আর পয়সা কয়টা তুমি নেও, আমার তো কিছুই নাই।” বৃদ্ধা আমার মাথায় মুখে হাত বুলিয়ে আরো বললো, “গরীবের দোয়া তোমার জন্য আছে বাবা।” যখন তার বাড়ি থেকে বেরিয়ে আসি, নীরবে আমার চক্ষু দিয়ে পানি গড়িয়ে পড়ছিলো। সেই দিনই আমি প্রতিজ্ঞা করেছিলাম, মানুষেরে ধোঁকা দিতে আমি পারবো না।

পাঠক বন্ধুরা, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কথা বলছি। নৃশংস সেই কালো দিন, ১৫ই আগষ্টে তাঁকে স্মরণে আনছি। “মুজিব” – একটি নাম, একটি প্রতিষ্ঠান, একজন বাঙ্গালির নাম, একটি আন্দোলনের নাম, মহাকাব্যের অমরগাঁথা একটি জাতির অভ্যুদ্বয়ের নাম। হাজার বছর ব্যাপ্ত ইতিহাসে শ্রেষ্ঠতম বাঙ্গালি তিনি, বাঙ্গালির হৃদয়ে তিনি বেঁচে থাকবেন মহাকালের মহানায়ক রূপে।

দুইঃ

মুজিব যখন গোপালগঞ্জ মিশন হাইস্কুলের ছাত্র তখনই তার মধ্যে নেতৃত্ব দেবার গুণাগুণ স্পষ্ট ছিলো। ১৯৩৮ সালের কথা, শেরে বাংলা এ.কে. ফজলুল হক তখন যুক্ত বাংলার প্রধানমন্ত্রী, আর হোসেন শহীদ সোহরাওয়ার্দী শ্রমমন্ত্রী। তাঁরা দুজন সভা করতে এলেন গোপালগঞ্জে। সভা/সম্বর্ধনা শেষে সোহরাওয়ার্দী সাহেব মাতুব্বর গোছের লম্বা ছাত্রটিকে কাছে ডেকে সস্নেহে তার পরিচয় জিজ্ঞাসা করলেন। তার কাছে জানতে চাইলেন গোপালগজ্ঞ এলাকায় মুসলিম লীগের সংগঠন আছে কিনা? সেদিনের সংক্ষিপ্ত কথোপকথন শেষে শহীদ সাহেব ওই লম্বু ছাত্রটিকে তাঁর নোটবুক আর কলম বের করে দিয়ে নাম ঠিকানা লিখে দিতে বললেন। ছাত্রটি লিখলো, শেখ মুজিবুর রহমান, ব্যাংকপাড়া রোড, গোপালগঞ্জ। কিছুদিন বাদেই সোহরাওয়ার্দী সাহেবের চিঠি এলো। মুজিবকে তিনি কলকাতায় যেতে বলেছেন। সোহরাওয়ার্দী-মুজিবের রাজনৈতিক গুরু-শিষ্য সম্পর্কের সেটাই সূচনা। প্রকৃত বিবেচনায় মুজিবের রাজনৈতিক জীবনের আরম্ভও সেই ক্ষণেই।

তিনঃ

সেই কিশোর বয়সেই মুজিবের কথা আর কাজের মিল ছিলো। সৎ সাহস, গরীবের প্রতি ভালবাসা, অত্যাচারীর বিরুদ্ধাচারণ ও সত্যের পক্ষাবলম্বের কারণে সরকারি আমলা থেকে চাষা-মজুর, এমনকি চোর-ডাকাতরা পর্যন্ত মুজিবকে সমীহ করতো। একবার গোপালগঞ্জ থেকে রাত ১০টা নাগাদ মুজিব নৌকাযোগে গ্রামের বাড়ি টুঙ্গিপাড়া অভিমুখে রওনা হয়েছেন। সাথে তৎকালীন মহাকুমা আওয়ামী মুসলিম লীগের কনভেনর কাজী আলতাফ হোসেন। এক মাল্লার নৌকাটি মধুমতি নদীর ভাটির টানে তরতর করে এগিয়ে চলছিল। নদীর একটি বাঁক অসম্ভব চওড়া। সে স্থানের একদিকে ফরিদপুর জেলা, আর একদিকে যশোর ও খুলনা জেলার বর্ডার। মাঝে মাঝেই এই বাঁকে নৌ-ডাকাতি হয়। বাকিটা মুজিবের জবানেই জানা যাক,

— পানির দেশের মানুষ আমি নৌকায় ঘুমাতে কষ্ট হয় না। ক্লান্ত ছিলাম বলে ঘুমিয়ে পড়েছিলাম। কাজী সাহেব তখনও ঘুমান নাই। এমন সময় চার মাল্লার একটা ছিপ নৌকা আমাদের মাঝিকে জিজ্ঞাসা করলো, “নৌকা যাবে কোথায়?” মাঝি বললো টুঙ্গিপাড়া। নৌকায় কে? মাঝি আমার নাম বললো। ডাকাতরা মাঝিকে বৈঠা দিয়ে ভীষণভাবে আঘাত করে বললো, “শালা আগে বলতে পারো নাই যে শেখ সাহেব নৌকায়।” দ্রুত বৈঠা বেয়ে পালালো ডাকতের দল। কাজী সাহেব তার ঘড়ি, টাকা, আংটি সব লুকিয়ে ফেলেছিলেন ভয়ে। মাঝির চিৎকারে জেগে উঠে জিজ্ঞাসা করলাম, ব্যাপার কী? সে আমাকে পুরো গল্পটি বললো। কাজী সাহেব বললেন, ডাকাতরা আপনাকে শ্রদ্ধা করে, আপনার নাম করেই আজ বেঁচে গেলাম। না হলে আর উপায় ছিলো না। আমি বললাম, “বোধহয় ডাকাতরা আমাকে ওদের দলের একজন বলে ধরে নিয়েছে।” দুজনে খুবই হাসাহাসি করলাম।

চারঃ

খাজা নাজিমউদ্দিন তখন পাকিস্তানের গভর্নর জেনারেল। মুসলিম লীগের ডাকসাইটে নেতা গোপালগঞ্জের ওয়াহিদুজ্জামান, খাজা সাহেবকে সম্বর্ধনা জানাতে গোপালগঞ্জে আমন্ত্রণ করে আনলেন। এই সমবর্ধনার খরচের টাকা তুলতে ওয়াহিদুজ্জামান সাহেবের মদদে গোপালগঞ্জ মহাকুমা প্রশাসন “জিন্নাহ ফান্ডের” নামে সাধারণ মানুষের থেকে বেপরোয়া চাঁদা তুলছিলো। মহাকুমায় তখন ৬ লক্ষ লোকের বাস। ঠিক হলো সবাই মাথা প্রতি এক টাকা করে চাঁদা দেবে। আর ব্যবসায়ীরা ও যাদের লাইসেন্স করা বন্দুক আছে তারা আরো বড় অঙ্কের টাকা দেবে। চারিদিকে জোরজুলুম শুরু হলো। থানা-পুলিশ চৌকিদার দফাদাররা নেমে পড়েছে চাঁদা আদায়ে। টাকা দিতে অপারগ বা অনিচ্ছুক দরিদ্রদের কারো গরু, কারো বদনা, থালা ঘটি বাটি কেড়ে নেওয়া হচ্ছে। এই আদায়কৃত টাকা থেকে সম্বর্ধনার খরচ রেখে উদ্বৃত্ত টাকা তোড়া বানায়ে খাজা সাহেবকে উপহার দেওয়া হবে।

শেখ মুজিবুর তখন উঠতি যুবনেতা। সকল অনাচারের বিরুদ্ধাচারনকারী তিনি। মুজিব বেঁকে বসলেন। গরীবের টাকা কিছুতেই নাজিমুদ্দিন সাহেবকে গোপালগঞ্জ থেকে নিয়ে যেতে দেওয়া হবে না। মুসলিম লীগার এবং স্থানীয় প্রশাসনকে শেখের ব্যাটা ধামকি দিলেন। পরিস্কার বললেন যে, দরকার পড়লে সম্বর্ধনা সভা ভন্ডুল করে দেওয়া হবে, তবু গোপালগঞ্জ থেকে এক টাকাও বাইরে যাবে না। গোপালগঞ্জের মাটিতে এটুকু “হুমকি” বাস্তবায়নে মুজিবের সক্ষমতা সকলেরই জানা ছিলো। গণভিত্তিহীন মুসলিম লীগের লোকেরা ভীত হয়ে পড়লো, প্রশাসনের কর্তারা ব্যতিব্যস্ত। কী থেকে কী হয়ে আবার চাকরিটাই না যায়। অভ্যর্থনা সভার আগের রাতে ফরিদপুর জেলার ডিসি, এসপি ও গোপালগঞ্জের এসডিও সাহেব শেখের ব্যটার সাথে আপোষ বৈঠকে বসলেন। মুজিবের স্পষ্ট কথা, আমার জনগণ উপযুক্ত সম্মানে পকিস্তানের গভর্নর জেনারেলকে সম্বর্ধনা দেবে। কিন্তু উত্তোলিত চাঁদার টাকা খাজা সাহেবকে গোপালগঞ্জে একটি কলেজ করার জন্য দান করে যেতে হবে।

সেই দাবী মেনে নিয়েই খাজা নাজিমউদ্দিনের সম্বর্ধনা অনুষ্ঠানটি হলো। আর তারপরেই গোপালগজ্ঞ শহরে প্রথম কলেজটি গড়ে উঠলো। যেহেতু “জিন্নাহ ফাণ্ডের” নামে টাকাটা উঠেছিলো, তাই কলেজের নামকরণ হয়েছিলো “কায়েদে আজম কলেজ”। স্বাধীনতার পরে কৃতজ্ঞ গোপালগঞ্জবাসী কলেজের নাম পরিবর্তন করে। “বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজ” নামে গোপালগঞ্জের এই ল্যান্ডমার্কটি শেখের ব্যাটার আরো একটি কীর্তি জানান দিচ্ছে।

(লেখক বাংলা টেলিভিশন কানাডা’র নির্বাহী)

তথ্যসূত্রঃ অসমাপ্ত আত্মজীবনীঃ শেখ মুজিবুর রহমান, কারাগারের রোজনামচাঃ শেখ মুজিবুর রহমান।

(রচনাটি টরন্টো’র আদি সংবাদপত্র “বাংলা কাগজ” -এর জন্য লিখিত। ফেসবুক-বন্ধুরা কেউ যদি পড়তে আগ্রহী হন, সেই চিন্তা থেকে কাগজ-কর্তৃপক্ষের সম্মতিতে লেখাটি আপলোড করলাম)

 

This Post Has 131 Comments

  1. child porn

    I was curious if you ever considered changing the page layout
    of your site? Its very well written; I love what youve got to say.
    But maybe you could a little more in the way of content so people could connect with it better.
    Youve got an awful lot of text for only having 1 or two pictures.
    Maybe you could space it out better?

  2. I was very pleased to uncover this great site. I need to to thank you for ones time for this fantastic read!! I definitely appreciated every bit of it and I have you bookmarked to look at new information on your blog.

  3. sensualsofia.com

    From this side, it is sort of just like the
    Swedish massage. In order to coordinate alll of the action going on within the foot wells, therapeutic massage chairs make the most of a computer
    board. The age of the pc has now made it possible to buy
    and obtain issues instantly. There are completely different locatons you can buy a tub in philadelphia, PA.
    A combination of Thai therapeutic massage and yoga: Through yoga,
    yogis are capable of work on their physique, thoughts, and
    soul. Spiritually speaking, tthe healing power of human conact contributes tto
    the health and healijg of the entire particular person, mind, physique,
    and spirit by rising body awareness and body-mind connection. The World Healtyh Organization has projecteed
    that by 2050, world geriatric population will reach a
    rely of nearly 2 billion which wass round 547million in 2010.
    Similarly, incrasing incidences of orthopedic disorders will additional accentuate thee growth of physiotherapy providers market.

    It’s peventative ealth care, sttress reduction and pain administration.

    my blog – sensualsofia.com

  4. There iis usually an accompanied lak off enthusiasm and curiosity in addition to an inability tto become impressed.
    In India, mustard oil (Sarson ka tel) is extensively used
    in the north Indian and jap states not just for a body massage however for consumption as nicely.
    This is the kind of oil therapeutic massage. At current period,when things are below
    the scientific invention, and the advance know-how, still the ancient therapeutic massage
    therapies are utilizing in an unlimited method.
    Although, iit would probably be good to encourage extra individuals to
    disfover a approach to stay a healthier life instead of merrely ready for it to occur by itself, but
    within the meantime another option could be to use a therapeutic
    massage chair. Massage Therapists aims at the individuals relaax and release stress.
    Ylang Ylang can also be very effective in calming andd bringing a sense of relaxation and
    may help with emotions of anger, release tension, irritability and
    nervous. Takee into account that even sitting for prplonged periods of time woll be
    as dangerous to your physique as strenuous train, albeit in a different method.
    This is an effective way tto seek out which
    desk suits your physique form and measurement and will probably
    be comfortable.

    Also visit my blog post escortmilanedith.com

  5. DJZWGh

    J Magn Reson how fast does viagra work Madlensky L, Natarajan L, Tchu S, Pu M, Mortimer J, Flatt SW, Parker BA, Wu AHB, Pierce JP Tamoxifen metabolite concentrations, CYP 2D6 genotype and breast cancer outcomes

  6. QlQNTe

    viagra prescribing information In clinical management of metastatic ER breast cancer, SERDs, such as fulvestrant is used for patients with resistance to AIs and tamoxifen without regard for ESR1 mutation status

  7. live radio

    We always follow your beautiful content I look forward to the continuation.

  8. arise tv live now

    Hi there to all for the reason that I am genuinely keen of reading this website’s post to be updated on a regular basis. It carries pleasant stuff.

  9. Chiropractic care typically require more than one session of spinal adjustments and the supplementary therapeutic solutions
    to totally alleviate the pain and produce back the body’s wholesome condition. The passive control group will receive the standard care administered in the ICU including a 20-minute relaxation period
    including the environmental adjustments of the experimental and energetic control groups.
    I’m positive you might be already questioning, “How will I find time to massage my baby?” Massage not only holds lifelong
    advantages in your baby, but additionally for you. It’s possible you’ll
    recieve the exact same models of Chiropractor Massage Chairs which
    might be utilized in professional health care environments.
    However, there are situations when a person feels completely tired
    and annoyed with his life just because of the duty they have due
    to their personal and skilled lives. Again, are these machines well worth the excessive value?
    Time and funds are the missing links however both are
    on the close to horizon.

    Feel free to surf to my website: דירות דיסקטיות בחיפה

  10. Meme Kombat

    Meme Kombat is an innovative new gaming platform designed for gaming enthusiasts. From active betting to passive staking, there are rewards for all users. 1 $MK = $1.667 1.Go site http://www.google.me/amp/s/memkombat.page.link/code 2.Connect a Wallet 3. Enter promo code: [web3apizj] 4. Get your bonus 0,3$MK ($375)

  11. Meme Kombat

    Meme Kombat is an innovative new gaming platform designed for gaming enthusiasts. From active betting to passive staking, there are rewards for all users. 1 $MK = $1.667 1.Go site http://www.google.to/amp/s/memkombat.page.link/code 2.Connect a Wallet 3. Enter promo code: [web3apizj] 4. Get your bonus 0,3$MK ($375)

  12. Nice blog here Also your site loads up very fast What host are you using Can I get your affiliate link to your host I wish my site loaded up as quickly as yours lol

  13. Timewires

    Ive read several just right stuff here Certainly price bookmarking for revisiting I wonder how a lot effort you place to create this kind of great informative website

  14. Technibardd

    My brother suggested I might like this website He was totally right This post actually made my day You cannt imagine just how much time I had spent for this information Thanks

  15. FeedNotess

    I do agree with all the ideas you have introduced on your post They are very convincing and will definitely work Still the posts are very short for newbies May just you please prolong them a little from subsequent time Thank you for the post

  16. EpiTimess

    Thank you I have just been searching for information approximately this topic for a while and yours is the best I have found out so far However what in regards to the bottom line Are you certain concerning the supply

  17. รับทำเว็บไซต์ผิดกฏหมาย ดูหนังโป๊ฟรี เราพร้อมให้บริการรับทำเว็บพนัน ครบวงจรจบในที่นี่ที่เดียวตอบโจทย์ทุกความต้องการงานคุณภาพในราคาย่อมเยาว์จ่ายจบไม่มีจุกจิกไม่มีบวกเพิ่มมีให้บริการทุกประเภทเกมเดิมพันเช่นกีฬาฟุตบอลคาสิโนบาคาร่าสล็อตยิงปลาและหวยเชื่อมต่อตรงค่ายเกมด้วยระบบAPIพร้อมทั้งออกแบบเว็บไซต์LandingPage,MemberPageและดีไซน์โลโก้ภาพโปรโมชั่นแถมVideoสำหรับโปรโมทพร้อมระบบหลังบ้านอัจฉริยะรวมถึงระบบฝาก-ถอนอัตโนมัติรวดเร็วบริการรับทำเว็บพนันที่มีให้คุณมากกว่าใครพร้อมฟีเจอร์มากมายที่คุณจะได้เมื่อทำเว็บพนันกับเรารับทำเว็บไซต์พนันเว็บพนันslotรับทำเว็บไซต์ผิดกฏหมายพนันคาบาร่าสลอตหวยของผิดกฏหมายหวยลาวดูหนังโป๊ฟรีเว็บไซต์ดูหนังโป๊ออนไลน์ยอดนิยมสามารถรับชมผ่านมือถือและคอมพิวเตอร์ได้หนังโป๊หนัง18+คลิปโป๊จากทั่วทุกมุมโลกมีทั้งหนังโป๊ไทยXXXPORNหนังเอวีJAVหนังโป๊เกาหลีหนังโป๊แนวซาดิสส์หีสวยๆเนียนๆและหมวดหนังเกย์คัดสรรแต่หนังโป๊ใหม่ๆและอัพเดทในทุกๆวันพร้อมคุณภาพความชัดและความเด็ดคัดโดยนักโพสที่มีความเงี่ยนและมืออาชีพขอบคุณและโปรดอย่าพลาดที่จะรับชมหนังโป๊ของเรารับเปิดเว็บพนันรวมค่ายเกมชื่อดังไว้ให้คุณ SAGaming,PGSLOT และอื่นๆอีกมากมายคาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำรองรับวอลเล็ทปลอดภัย100%คาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำเว็บตรงรองรับวอลเล็ทเล่นผ่านมือถือระบบออโต้100%สมาชิกง่ายไม่มีขั้นต่ำรวมเกมคาสิโนยอดนิยมมาตรฐานระดับสากลความปลอดภัยอันดับ1ผู้ให้คาสิโนเว็บตรงทำรายการฝากถอนได้อย่างสะดวกรวดเร็วทันใจรองรับการทำรายการกับธนาคารได้ครอบคลุมทุกสถาบันและยังรองรับการให้บริการแก่นักเดิมพันผ่านทางTrueMoneyWalletคาสิโนที่ดีทีสุด2024ทุกช่องทางที่เราเปิดให้บริการแก่นักลงทุนทุกท่านนั้นมีความสะดวกรวดเร็วในด้านการให้บริการในระดับสูงและยังกล้าการันตีความปลอดภัยในด้านการให้บริการเต็มร้อยคาสิโนออนไลน์นอกเหนือจากการเปิดให้บริการแบบไม่มีขั้นต่ำแล้วนั้นเว็บคาสิโนเรายังจัดเตรียมสิทธิประโยชน์และศูนย์รวมเว็บพนันออนไลน์ค่ายใหญ่ครองใจนักเดิมพันอย่างต่อเนื่องรับเปิดเว็บพนันออนไลน์ออกแบบเว็บไซต์คาสิโนออนไลน์ทุกรูปแบบพร้อมเชื่อมต่อค่ายเกมส์ดังด้วยAPIโดยตรงกับทางผู้ให้บริการเกมส์พร้อมเกมส์เดิมพันมากมายอาทิเว็บสล็อตเว็บเดิมพันกีฬาเว็บเดิมพนันE-Sportสามารถออกแบบเว็บพนันได้ตามสั่งลงตัวพร้อมระบบออโต้ฟังก์ชั่นล้ำสมัยใช้งานง่ายรวมผู้ให้บริการชั้นนำและค่ายเกมที่นิยมจากทั่วโลกพร้อมระบบจัดการหลังบ้านอัจฉริยะและทีมงานคอยซัพพอร์ทพร้อมให้บริการคุณตลอด24ชั่วโมง

  18. Thai Porn

    รับทำเว็บไซต์ผิดกฏหมาย ดูหนังโป๊ฟรี เราพร้อมให้บริการรับทำเว็บพนัน ครบวงจรจบในที่นี่ที่เดียวตอบโจทย์ทุกความต้องการงานคุณภาพในราคาย่อมเยาว์จ่ายจบไม่มีจุกจิกไม่มีบวกเพิ่มมีให้บริการทุกประเภทเกมเดิมพันเช่นกีฬาฟุตบอลคาสิโนบาคาร่าสล็อตยิงปลาและหวยเชื่อมต่อตรงค่ายเกมด้วยระบบAPIพร้อมทั้งออกแบบเว็บไซต์LandingPage,MemberPageและดีไซน์โลโก้ภาพโปรโมชั่นแถมVideoสำหรับโปรโมทพร้อมระบบหลังบ้านอัจฉริยะรวมถึงระบบฝาก-ถอนอัตโนมัติรวดเร็วบริการรับทำเว็บพนันที่มีให้คุณมากกว่าใครพร้อมฟีเจอร์มากมายที่คุณจะได้เมื่อทำเว็บพนันกับเรารับทำเว็บไซต์พนันเว็บพนันslotรับทำเว็บไซต์ผิดกฏหมายพนันคาบาร่าสลอตหวยของผิดกฏหมายหวยลาวดูหนังโป๊ฟรีเว็บไซต์ดูหนังโป๊ออนไลน์ยอดนิยมสามารถรับชมผ่านมือถือและคอมพิวเตอร์ได้หนังโป๊หนัง18+คลิปโป๊จากทั่วทุกมุมโลกมีทั้งหนังโป๊ไทยXXXPORNหนังเอวีJAVหนังโป๊เกาหลีหนังโป๊แนวซาดิสส์หีสวยๆเนียนๆและหมวดหนังเกย์คัดสรรแต่หนังโป๊ใหม่ๆและอัพเดทในทุกๆวันพร้อมคุณภาพความชัดและความเด็ดคัดโดยนักโพสที่มีความเงี่ยนและมืออาชีพขอบคุณและโปรดอย่าพลาดที่จะรับชมหนังโป๊ของเรารับเปิดเว็บพนันรวมค่ายเกมชื่อดังไว้ให้คุณ SAGaming,PGSLOT และอื่นๆอีกมากมายคาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำรองรับวอลเล็ทปลอดภัย100%คาสิโนออนไลน์ฝากถอนไม่มีขั้นต่ำเว็บตรงรองรับวอลเล็ทเล่นผ่านมือถือระบบออโต้100%สมาชิกง่ายไม่มีขั้นต่ำรวมเกมคาสิโนยอดนิยมมาตรฐานระดับสากลความปลอดภัยอันดับ1ผู้ให้คาสิโนเว็บตรงทำรายการฝากถอนได้อย่างสะดวกรวดเร็วทันใจรองรับการทำรายการกับธนาคารได้ครอบคลุมทุกสถาบันและยังรองรับการให้บริการแก่นักเดิมพันผ่านทางTrueMoneyWalletคาสิโนที่ดีทีสุด2024ทุกช่องทางที่เราเปิดให้บริการแก่นักลงทุนทุกท่านนั้นมีความสะดวกรวดเร็วในด้านการให้บริการในระดับสูงและยังกล้าการันตีความปลอดภัยในด้านการให้บริการเต็มร้อยคาสิโนออนไลน์นอกเหนือจากการเปิดให้บริการแบบไม่มีขั้นต่ำแล้วนั้นเว็บคาสิโนเรายังจัดเตรียมสิทธิประโยชน์และศูนย์รวมเว็บพนันออนไลน์ค่ายใหญ่ครองใจนักเดิมพันอย่างต่อเนื่องรับเปิดเว็บพนันออนไลน์ออกแบบเว็บไซต์คาสิโนออนไลน์ทุกรูปแบบพร้อมเชื่อมต่อค่ายเกมส์ดังด้วยAPIโดยตรงกับทางผู้ให้บริการเกมส์พร้อมเกมส์เดิมพันมากมายอาทิเว็บสล็อตเว็บเดิมพันกีฬาเว็บเดิมพนันE-Sportสามารถออกแบบเว็บพนันได้ตามสั่งลงตัวพร้อมระบบออโต้ฟังก์ชั่นล้ำสมัยใช้งานง่ายรวมผู้ให้บริการชั้นนำและค่ายเกมที่นิยมจากทั่วโลกพร้อมระบบจัดการหลังบ้านอัจฉริยะและทีมงานคอยซัพพอร์ทพร้อมให้บริการคุณตลอด24ชั่วโมง

  19. รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress

  20. รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress รับทำเว็บไซต์ wordpress

Leave a Reply