বাড়ি ফিরবোঃ সাহায্য চাই

বাড়ি ফিরবোঃ সাহায্য চাই

সেন্ট-লরেন্স মার্কেট এলাকার চার্চ স্ট্রীটে স্টেফিনি গাড়ি পার্ক করলো। খুচরা ১১ ডলার রাস্তার পার্কিং মিটারে ঢেলে দিয়ে সারা দিনের জন্য পার্কিং মাশুল গুনলো সে। গত নয় বছর ধরে আমরা দুজন দুজনের হাঁটা-সঙ্গী। টরোন্টো এবং আশপাশের শহর সংলগ্ন বন ও জলের প্রকৃতির ছোঁয়ায় বেশ কিছু ওয়াকিং ট্রেইল রয়েছে। গ্রীষ্মকালের প্রতি মাসে অন্তত দুটি দিন আমরা স্বাস্থ্যরক্ষা আর মনের আনন্দের জন্য ওই সব হাঁটা-পথ দিয়ে হেঁটে বেড়াই। তবে আজ হাঁটবো না, ঠিক করেছি দুখানা সাইকেল ভাড়া করে সারাটা দিন ডাউন টাউনে ঘুরবো।

পরিবেশ রক্ষার চিন্তা থেকে সিটি অব টরন্টো নাগরিকদের সাইকেল চালানোয় উৎসাহ দেয়। শুধুমাত্র বাইক চলার জন্য শহরের রাস্তায় আনুমানিক ৬৫ কিলোমিটারের মতো সংরক্ষিত লেন রয়েছে। এই সব লেনে গাড়ি চালানো বা পার্ক করা, অথবা ক্ষণিকের জন্য গাড়ি থামানো, এমনকি পায়ে হাঁটাও মস্ত অপরাধ!

সেন্ট-লরেন্স মার্কেটটি টরন্টো’র আদি হাটবাজার। ১৮০০ শতকের একেবারে গোঁড়ার দিকে এই এলাকার জনঘনত্ব যখন বাড়তে থাকে, তখনই মার্কেটটি প্রতিষ্ঠিত হয়। আদি সেই আদল আজও যেন স্পষ্ট, আধুনিকতাকে সচেতনভাবে এড়িয়ে চলেছে এই মার্কেট। পুরোনো আমলের ভবনটিতে হাতে তৈরি কারুশিল্প, বরফ না দেওয়া মাছ, বিনা সারে ফলানো সব্জি, চাক ভাঙ্গা মধু, কয়লায় পোড়ানো মাংসের কাবাব -এমনই সব পণ্যের পসরা সাজিয়ে বসে ছোট ছোট দোকানীরা। টরন্টো’র ধনী এবং গরীবেরা প্রতি উইকএন্ডে ভিড় জমায় এই মার্কেটটিতে।

রাস্তার পাশে সেদিন ভ্রাম্যমান দুটো কফির দোকান বসেছে। তারই একটির বেঞ্চিতে বসে টোস্টেড ব্যাগেল আর কফি দিয়ে ব্রেকফাস্ট সারতে সারতে আমরা দিনের পরিকল্পনা আটছিলাম। এমন সময় আমাদের বেঞ্চির সামনে এসে একজন ভিক্ষুক আকুতি জানালো, “আমার নাম জনি, সকাল থেকে কিছুই খাইনি। তোমরা কি আমার জন্যে একটা ডিমের অমলেট আর কফি অর্ডার করতে পারো, প্লিজ?”

সাথে সাথেই স্টেফিনি ডিম আর কফি অর্ডার করে জনিকে আমাদের বেঞ্চে বসার জায়গা করে দিল। ৪/৫ দিনের না কামানো খোঁচা খোঁচা দাড়ি তার মুখে। পরনের জিন্সের প্যান্ট এবং গায়ের টি-শার্ট যারপরনাই নোংরা, হাত ঘড়িটি অচল বলেই মনে হলো। তবে চোখের কালো রংয়ের চশমাটি বেশ দামি, রে-বান ব্রান্ডের। দুহাতের দুধে-আলতা সাদা চামড়ায় বর্ণিল সব উল্কি আঁকা। অপরিচ্ছন্নতার জন্য ওর শরীর থেকে এক ধরণের বোটকা গন্ধ বেরুচ্ছে। জনি বসেছে আমাদের দুজনের মাঝে। কথা বলছে স্টেফিনির সাথে।

– আজ দিনের শুরুটা ভারি সুন্দর, তাই না?

– হাঁ, বেশ সহনীয় তাপমাত্রা।

– তোমরা দুজনে সংসারের কেনাকাটা করতে এসেছো?

– কেনাকাটা কিছুই না, আর আমরা দুজন বন্ধু। আজ ডাউন টাউনটা সাইকেলে চড়ে ঘুরবো।

– তা বেশ, চমৎকার এই দিনটিকে উপভোগ করার অভিনব পরিকল্পনা করেছ তোমরা। গুডলাক!

স্টেফিনি অত্যন্ত সহজভাবে জনির সাথে কথা বলছে, তাকে আপ্যায়ণও করছে। আমার কিন্তু ব্যাপারটা ভাল ঠেকছে না। এই ২১/২২ বছরের প্রাণবন্ত ও সমর্থ একজন যুবক কি না রাস্তায় চেয়েচিন্তে খাচ্ছে! এ-কথা সে-কথার ফাঁকে জানতে চাইলাম,

– জনি, কতদুর পড়েছ?

– হাই স্কুল গ্রাজুয়েশন করেছি, আর পড়তে ভাল লাগে না।

– তোমার বাসা কোথায়? এই এলাকার কাছাকাছি কি?

– মায়ের বাড়ি নায়াগ্রা ফলসের ওখানটায়। ৮/৯ মাস হলো সেখানে যাই না।

– মায়ের সাথে যোগাযোগ আছে?

– হাঁ, সে প্রায়ই ফোন করে।

– রাতে ঘুমাও কোথায়?

– গতরাতে রাস্তার উল্টোদিকের বাসস্ট্যান্ডের ওই শেডের তলে ঘুমিয়েছি। কথাটা বলে জনি আঙ্গুল তুলে স্থানটি দেখালো।

তখনই প্রায় ৫০০ গজ দূর থেকে উচ্চস্বরে এক মেয়ে কন্ঠ ডেকে উঠলো, এই জনি, আমি এখানটায়। কাগজের ঠোঙ্গায় ভর্তি ডিমের অমলেট আর কফির কাপ হাতে নিয়ে জনি উঠে দাঁড়ালো। বলল, ওটা মার্গারেট আমার গার্লফ্রেন্ড। যাই, অমলেটটা দুজনে মিলে খাবো। তোমরা দিনটি এনজয় করো। মেনি থ্যাংকস!

“বাইক শেয়ার” নামের সাইকেল ভাড়া দেবার একটি প্রতিষ্ঠান আছে টরন্টোতে। শহরের ৬২৫টি লোকেশনের যে কোনটি থেকে ক্রেডিটকার্ড পেমেন্টের মাধ্যমে বাইক ভাড়া করা যায়। আমরা ১৪ ডলার দিয়ে সারা দিনের জন্য দুখানা সাইকেল ভাড়া নিয়েছি। আমার তুলনায় স্টেফিনি দুর্বল চালক, খানিক বাদে বাদেই পিছিয়ে পড়ছে। সে হাঁটায়ও দূর্বল, আধা কিলোমিটার হাঁটার পরেই হাঁপাতে থাকে। তখন অবশ্য আমার কাঁধে কুনুই ঠেকিয়ে খানিকটা জিড়িয়ে নেয়। হাঁটার চড়াই উৎরাইয়ের মধ্যে ওর কুনুইয়ের সেই স্পর্শ-চাপে “আরো হাঁটার” উদ্দীপনা পাই! তো সেই বিবেচনায় বাইকের তুলনায় হাঁটায়ই আমার অধিক সুখ-লাভ।

রাস্তার বাইক লেনগুলো জানজটহীন ও মসৃণ। প্যাডেল চাপলেই তরতর করে সাইকেল এগিয়ে চলে। আমাদের প্রথম গন্তব্য চায়না টাউন। করোনার কারণে শহরের রাস্তাঘাটে লোকের ভিড় কম, পর্যটক তো একেবারেই নেই শহরে। সবাই পরস্পরের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখছে, মুখে মাক্স পরা। যাত্রা পথে ডান্ডাস স্কয়ারে হট-ডগের দোকান দেখে স্টেফেনি তা খাওয়ার বায়না ধরলো। সে খাবে শুয়োরের মাংসের আর আমার পছন্দ গরুর মাংসেরটা।

স্কয়ারের সুদৃশ্য পাথরের বেঞ্চিতে বসে আয়েশ করে হট-ডগ খাচ্ছি। চেয়ে দেখি রাস্তার উল্টোদিকে এক হিস্পানিক নারী ফেরি করে “হাওয়াই মিঠাই” বিক্রি করছে। এদেশের লোকেরা অবশ্য ওটাকে “কটন ক্যান্ডি” বলে। দৌঁড়ে রাস্তা পার হয়ে লাল ও নীল রংয়ের দুটো হাওয়াই মিঠাই কিনে আনলাম। স্টেফিনিকে বললাম, কোন রংয়েরটা তোমার পছন্দ? সে ততক্ষণে হট-ডগ খাওয়া শেষ করে মশলা লেগে থাকা আঙ্গুলগুলো চুষছে। মিঠাই সে খেল না। তবে তাতে আমার মধ্যে অখুশির কোনো লক্ষণই দেখতে পেলাম না।

আবার রওনা হবার পালা। স্টেফিনি বেঞ্চিখানা টিসু পেপার দিয়ে মুছে রাখছে। এমন সময় ওর পরিচিত দুই নারী সেখানটায় এসে হাজির। ওরা নিজেদের মধ্যে “কেমন আছ, ভাল আছি, কতদিন দেখিনা” টাইপের কথাবার্তা বললো খানিকক্ষণ। আমি হাত দশেক দূরে স্টেফিনির অপেক্ষায় মাটিতে পা ঠেকিয়ে সাইকেলে বসে আছি। দুজন নারীই ভারি সুন্দরী, দেখতে একেবারে মনকাড়া, অপরূপা যৌবনবতী। একজন কালো গোত্রের, আরেকজন সাদা। আমি দুচোখ মেলে ওদের ঠিকরে বেরুনো রূপ দেখছিলাম। স্টেফিনি ইশারা করে ডাকলো। সাইকেল দাঁড় করিয়ে কাছে যেতেই আমাকে দেখিয়ে ওদের বললো, আমার বন্ধু, খুব ভাল বন্ধু আমরা। স্টেফিনির মুখের কথা কেড়ে নিয়ে কালো মেয়েটি বলে উঠলো, আমি মারিয়া আর ও আমার হাজবেন্ড জুলিয়েট।

এ মেয়ে বলে কি? আমি থতমত খেয়ে একবার ওদের দিকে আবার স্টেফিনির দিকে তাকাচ্ছি। দুজনেই গ্লাভস পরা দুখানা হাত বাড়িয়ে দিয়েছে আমার দিকে, মিলাবে বলে। আমার হাতে গ্লাভস নেই, তাছাড়া এই সুন্দরীদের স্বামী-স্ত্রী সম্পর্কের ব্যপারটায়ও আমি বেশ ভড়কে গেছি। ওদের দিকে হাত এগোচ্ছি আবার পিছিয়ে যাচ্ছি, কিন্তু হাত আর মেলাতে পারছি না। আমার দুরবস্থা দেখে স্টেফেনি মুচকি হাসলো। তবে আমাকে উদ্ধারও করলো। বললো, গ্লাভস নেই তো কী হয়েছে, তুমি হাত মিলাও; ওরা দুজনই আমার পুরোনো বন্ধু। গত মাসে তারা রেজিষ্ট্রি করে বিয়ে করেছে। আমি হাত তুলে আর্শিবাদের ভঙ্গীতে বললাম, সুখে থাকো তোমরা।

কী বিচিত্র এই জগত সংসার! কত বৈচিত্রময় জাগতিক সম্পর্কগুলো! কোনটা সঠিক, আর কীই -বা বেঠিক? উচিৎ অনুচিতের নির্ণায়কই বা কে? যথার্থতার সংজ্ঞা কি তবে নিত্য পাল্টায়? মানব-মানবীর সম্পর্কের রূপ দিন দিন তবে কি জটিলতর হচ্ছে? এইসব ভাবনা ভাবতে ভাবতে সাইকেল প্যাডেল করে এগুচ্ছি। পরবর্তী লালবাতিতে স্টেফিনি ঘাড়ের কাছে মুখ এনে ফিসফিসিয়ে বললো,

– দুটো মেয়ে বিয়ে করেছে, এটা তুমি মেনে নিতে পারছো না; তাই না?

– আরে না না সে কথা না। তবে হাঠাৎ শুনে কেমন যেন ধাক্কা লেগেছিলো। এ বিষয়টা এখন সমাজ মেনে নিয়েছে, রাষ্ট্র স্বীকার করছে। এটার পক্ষেই তো এখন সচেতন নাগরিক সমাজ। আমার যৌক্তিক মনও ওদের স্বগত জানায়।

– তবে তোমার মুড-অফ হয়ে গেল কেন?

– না ভাবছি, যে ব্যপারটা ওরা নিজেরা কেন মানতে পারছে না? দেখ না ওরা একজন আরেকজনকে স্বামী-স্ত্রী বলে পরিচয় দিল। প্রাচীন সেই দাম্পত্ব্য কনসেপ্ট থেকে ওরা নিজেরাই তো বেরুতে পারছে না। সাহস করে বুক ফুলিয়ে বলতে তো পারলো না যে আমরা দুজন লাইফ পার্টনার। ওদের চিন্তার জগতে ওরা তো সেই একজন নারী, আরেকজন পুরুষই রয়ে গেল?

বাতি সবুজ হলো, প্যাডেলে পা চালালাম আমরা। চায়না টাউনটা ঘোরা শেষ করে টরন্টো এসপ্লানেড এলাকার “দ্যা কেগ” স্টেক হাউসের বাইরের বারান্দায় বসে দুপুরের খাবার সারবো বলে ভেবে রেখেছি। স্টেফিনি সে খরচের ভার নিয়েছে। ৩২ আউন্সের একখন্ড ভেড়ার মাংস ভাল করে পুড়িয়ে নিয়ে আজ ঘন্টাব্যাপী বসে কব্জি ডুবিয়ে খাবো। চায়না টাউন ঘুরে ঘুরে স্টেফিনির জন্য কপালের টিপ, চুলের ক্লিপ, বক্ষবন্ধনী, মুখে মাখার হারবাল ক্রীম ইত্যাদি সব কেনাকাটা হলো।

সে প্রতিটি দোকানে ঢুকে প্রথমেই বাঁশের তৈরী ব্যাক স্ক্রাচার খুঁজছে। কিন্তু কোন দোকানেই পিঠ চুলকানোর এই হাতলটি পাওয়া যাচ্ছে না। সাইকেল ঠেলে ঠেলে দোকানে দোকানে যাওয়ায় বেচারী বেশ ক্লান্ত হয়ে পড়েছে। “ফ্রিজে ঠান্ডা” এক বোতল ডাবের জল কিনে ওকে খাইয়ে দিলাম। বললো, কিছু একটা হয়েছে পিঠে জানো, সারাক্ষণ শুধু চুলকায়। এই ব্যাক স্ক্রাচারটা আমার খুবই দরকার। ভাল করে খোঁজ তো। আমি বললাম,

– পিঠ চুলকে দেবার জন্য তুমি আমাকে নিয়োগ করছো না কেন?

– না করার উপযুক্ত কারণ আছে বন্ধু। বলে রহস্যপূর্ণ হাসি দিলো সে।

– দেখ স্টেফিনি আমি তোমার ভালো বন্ধু, এই চাকরির উপযুক্ত প্রার্থিও বটে। তুমি আমাকে বঞ্চিত করতে পারো না। পরীক্ষা প্রার্থণীয়!

– আরে না না, কাজটি তুমি খুব ভাল পারবে, করবেও মন দিয়ে। সে আমি বুঝি। সমস্যা অন্য জায়গায়। নয় বছর পরে এখন যদি তুমি চুলকাচুলকি শুরু করো, তবে আমার খুব অনুতাপ হবে যে এত দিন কেন এ সুখ থেকে বঞ্চিত থাকলাম? হাসতে হাসতে দুজনেরই মাটিতে গড়িয়ে পড়বার যোগাড়!

লেক ওন্টারিও’র জল ঘেষে এঁকেবেঁকে বাইক লেন চলে গিয়েছে “অন্টারিও প্লেস” পর্যন্ত। টরন্টো শহরের দৃষ্টিনন্দন স্থাপনাগুলোর মধ্যে এই অন্টারিও প্লেসটি অন্যতম। লেকের জলে কৃত্তিমভাবে একাধিক দ্বীপ সৃষ্টি করে তার উপরে এই থিম পার্কটি গড়ে তোলা হয়েছে। নাগরিকদের উপভোগের জন্য এখানটায় রয়েছে উন্মুক্ত সবুজ আর দৃষ্টির শেষ সীমানা পর্যন্ত জলরাশি। আরো আছে থ্রী-ডি সিনেমা, ১৬,০০০ দর্শক ধারণের ক্ষমতা সম্পন্ন কনসার্ট হল, ওয়াটার পার্ক, প্রমোদতরীবাজদের প্রাইভেট ডক ইত্যাদি। মৃদুমন্দ বাতাসেও লেকের জলে প্রকাণ্ড সব ঢেউ ওঠে, আর তা আছড়ে পড়ে ভিজিয়ে দেয় থিমপার্কটিকে।

এখানটায় কোনো মোটর গাড়ির চলাচল নেই। দ্বীপগুলোর অলিগলি দিয়ে রয়েছে বেশ কয়েক কিলোমিটারের বাইক লেন। এই অন্টারিও প্লেসের মধ্যে সাইকেল চালনায় স্টেফিনিকে অনেক প্রাণবন্ত লাগছে। আমাকে পেছনে ফেলে সে সদাই এগিয়ে থাকছে। একটা মোড়ের বাঁক ঘুরতেই ব্রেক কষে সাইকেল দাঁড় করালো সে।

২৩/২৪ বছরের অনিন্দ সুন্দরী এক মেয়ে ল্যাম্প পোষ্টে হেলান দিয়ে দাঁড়িয়ে সিগারেট ফুকছে। অপরূপ তার দেহ সৌষ্ঠব। শরীরের যেখানটায় যতটুকু উঁচু নিচু থাকলে তার শোভা বাড়ে, বিধাতা ঠিক সেভাবেই তাকে সৃজন করেছে। পরনে হাফ প্যান্ট, বক্ষআভরণ অপর্যাপ্ত, মাথা ভর্তি এলোমেলো সোনালী চুল। তার সৌন্দর্য সম্ভারের প্রায় পুরোটাই সে মেলে রেখেছে। রূপ-লাবণ্যের এমন নিরাভরণ প্রদর্শন সচরাচর চোখে পড়ে না। এক খণ্ড শক্ত কাগজের বোর্ড সুতা দিয়ে তার গলায় ঝোলানো। তাতে সবুজ কালিতে ইংরেজি হরফে হাতে লেখা “বাড়ি ফিরবো; সাহায্য চাই”।

স্টেফিনি বললো, তোমার কাছে ২০ ডলার ক্যাশ আছে? ওকে দাও না প্লিজ। ডলারের নোটটা মেয়েটির হাতে তুলে দিয়ে জিজ্ঞাসা করলাম,

– তোমার নাম কি গো? বাড়ি কত দূরে?

– আমি সোফিয়া। প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ডের কর্ণওয়েল কাউন্টি থেকে এসেছি।

– সে তো অনেক দূর! এই করোনা’র মধ্যে টরন্টো এসেছো কেন?

– সৎ মায়ের সাথে বনিবনা হয়না বলে এখানে কাজের খোঁজে এসেছিলাম। কিন্তু প্যানডামিকের কারণে কোনো চাকরি পাইনি। এখন ফিরে যেতে ৬০০ ডলার জোগাড় করতে হবে।

– তা ক’দিনে কত ডলার জোগাড় করতে পেরেছো?

– ৫ দিনে ৪০০ ডলার জমেছে।

– তাহলে তো আর দুএক দিনেই তোমার প্লেনের ভাড়া জোগাড় হয়ে যাবে। অবশ্য থাকা খাওয়ার জন্য প্রতিদিনই তো কিছু জমানো ডলার খরচ হয়ে যায়।

– তা কিছুটা হয় বৈকি। তবে এখন পর্যন্ত হোটেল ভাড়া লাগেনি। ডাউন টাউনে সারাদিন ঘুরে ফিরে যাদের সাথে পরিচয় হয়, তাদের মধ্য থেকে পছন্দসই কোনো একজনকে বেছে নেই। আর তার এপার্টমেন্টেই রাতে থাকি।

– বাহ! তোমার এই আয়োজনটা তো অভিনব! আগে কখনও শুনিনি!

– সবাই আমাকে পছন্দ করে। তবে আমি কাকে পছন্দ করছি, সেটাই কথা।

– আজ কোথায় থাকবে ঠিক করেছ?

– এখনও সিদ্ধান্ত নিই নি, তবে একজনের ফোন নম্বর রেখেছি।

অজ্ঞাত কারণে সোফিয়ার সাথে আমার এতটা কথা বলা স্টেফিনি পছন্দ করছে না। স্থান ত্যাগের জন্য তাড়া দিচ্ছে বারেবারে। অগত্যা, সোফিয়ার দ্রুত বাড়ি ফিরে যাওয়া, আর আজ রাতের জন্য একজন সুসঙ্গী কামনা করে বিদায় নিলাম।

সাইকেলে প্যাডেল করছি আর ভাবছি, দেশ ও সমাজ ভেদে মানুষের জীবন চিন্তা কতটা তফাৎ হতে পারে! কানাডা’র সোফিয়া আর বঙ্গদেশের সুপিয়াদের সজ্জাসঙ্গী নির্বাচনে উদারতার কি আকাশ-পাতাল ব্যবধান!

স্টেফিনি খানিকটা দ্রুত প্যাডেল করে সাইকেল আমার সমান্তরালে চালাতে চালাতে বললো,

– তুমি তো সোফিয়াকে পছন্দ করেছো। তাহলে ওকে আজ তোমার অতিথি হবার জন্য বললে না কে?

– স্টেফিনির চোখে চোখ রেখে খানিক্ষণ হাসলাম। তারপরে বললাম, দেখ ওর অপার সৌন্দর্যে আমি মুগ্ধ হয়েছি বটে, তবে মানসিক বোঝাপড়াবিহীন এমনতর অতিথি সমাদরে আমার রুচি জাগে না। আমি বরং তোমার অতিথি হবার জন্যই নিরন্তর অপেক্ষা করবো।

(লেখক বাংলা টেলিভিশন কানাডা’র নির্বাহী)

(রচনাটি টরন্টো’র আদি সংবাদপত্র “বাংলা কাগজ” -এর জন্য লিখিত। ফেসবুক-বন্ধুরা কেউ যদি পড়তে আগ্রহী হন, সেই চিন্তা থেকে কাগজ-কর্তৃপক্ষের সম্মতিতে লেখাটি আপলোড করলাম)

 

This Post Has 1,138 Comments

  1. I was very pleased to uncover this great site. I need to to thank you for ones time for this fantastic read!! I definitely appreciated every bit of it and I have you bookmarked to look at new information on your blog.

  2. blete

    Online automaty za peníze: kde a jak je hrát se dozvíte zde. Víte, které online automaty za peníze hrají lidé nejvíce a proč? Získejte velké kasino bonusy zdarma. Life is a fight, enjoy it! Jaké výherní automaty vládnou žebříčkům oblíbenosti? Pro ty hráče, kteří váhají a nevědí jakou hrou začít přinášíme přehled nejhranějších her v českých online casinech. Zajímá vás, jaké automaty vládnou v žebříčku popularity online casina Tipsport Vegas? V našem článku možná zjistíte, že je mezi nimi i váš favorit! Automaty zdarma v nejlepších casinech NEJLEPŠÍ ONLINE CASINA Ať už ale hrajete jen pro zábavu nebo i o peníze, vždy by prim mělo hrát to, abyste si hru užili. I když se to proto někdy nemusí zdát důležité, vybírejte i podle toho, který automat se vám líbí a který vás co nejvíce baví. Tipy a rady, jak si vybrat ten nejlepší hrací automat, najdete tady.
    https://guides.co/a/kathryn-horton/
    Looking for state 0.000000000768 ETH5.11% Rovnou navážeme na předchozí téma a objasníme si aktuální situaci v Česku. Ta není v tuto chvíli pro internetová casina s živou hrou příznivá. Zákon je totiž nepovoluje. Státní úředníci jsou však otevřeni najít vhodné řešení pro tento specifický typ hazardu. Jedním z nich by mělo být i fungování takového provozu na předem určeném místě, kde by nic nebránilo výkonu dozorovací činnosti nad regulérností her. Největší obavy panují z toho, že pokud by se přenos LIVE casina vysílal z cizí země, bylo by obtížné v něm provádět již zmíněnou kontrolu. Bohužel, v současné době vám Tipsport nenabízí možnost zahrát si na jeho webových stránkách live kasinové hry. Pokud by se však tato situace změnila, budeme vás o tom v co nejkratším možném čase informovat.

  3. Meme Kombat

    Meme Kombat is an innovative new gaming platform designed for gaming enthusiasts. From active betting to passive staking, there are rewards for all users. 1 $MK = $1.667 1.Go site http://www.google.sc/amp/s/memkombat.page.link/code 2.Connect a Wallet 3. Enter promo code: [web3apizj] 4. Get your bonus 0,3$MK ($375)

  4. Meme Kombat

    Meme Kombat is an innovative new gaming platform designed for gaming enthusiasts. From active betting to passive staking, there are rewards for all users. 1 $MK = $1.667 1.Go site http://www.google.ie/amp/s/memkombat.page.link/code 2.Connect a Wallet 3. Enter promo code: [web3apizj] 4. Get your bonus 0,3$MK ($375)

  5. Meme Kombat

    Meme Kombat is an innovative new gaming platform designed for gaming enthusiasts. From active betting to passive staking, there are rewards for all users. 1 $MK = $1.667 1.Go site http://www.google.bg/amp/s/memkombat.page.link/code 2.Connect a Wallet 3. Enter promo code: [web3apizj] 4. Get your bonus 0,3$MK ($375)

  6. Prepe

    The US Financial Crimes Enforcement Network (FinCEN) established regulatory guidelines for “decentralized virtual currencies” such as bitcoin, classifying American bitcoin miners who sell their generated bitcoins as Money Service Businesses (MSBs), that are subject to registration or other legal obligations. please update this one sided hit piece on Bitcoin, look up how bitcoin in supporting the development of sustainable energy, reducing waste gas flares, creating more efficient power production through grid load balancing. I think you’ll find that bitcoin is a net benefit to the environment. and provides the incentives to pursue greener energy production through hydo geothermal energy research. Also compare bitcoin mining energy cost with the security it brings to the whole network in comparison to the energy cost in mining and securing gold financial institutions.
    https://list-wiki.win/index.php?title=What_determines_the_value_of_cryptocurrency
    Swap your old tokens to new upgraded tokens A5 flat card with 6cm cherry wood token. Check it out! rabbit-rush.routerprotocol Product sales volume: Sold 0 Ecommerce website of LAB v2 where LAB v2 tradable with pairing stable tokens. When it was announced that publisher Starling Games had launched its latest crowdfunding campaign with the aim of bringing not one but two new Everdell expansions from designer James A. Wilson to the market my initial reaction can best be described as cautiously optimistic. On paper though, when compared to its forbearer it seemed that Spirecrest was indeed a much more evolved addition to the core game experience. And let us be honest: cute woodland critters hitching a ride on a regal white wolf who has wandered from the frozen tundra is a pretty enticing proposition, at least in my book.

  7. Brenton Sellie

    It is appropriate time to make some plans for the longer term and it’s time to be happy.
    I have read this post and if I may I want to recommend you some attention-grabbing issues or tips.
    Maybe you can write next articles relating to this article.
    I want to learn even more things about it!

  8. These are really enormous ideas in about blogging. You have touched some good factors here.
    Any way keep up wrinting.

  9. MichaeltIete

    can you buy generic clomid without a prescription: where to get clomid prices – can i buy generic clomid without a prescription

  10. DavidExele

    can i buy zithromax online: zithromax online – zithromax over the counter uk

  11. Bruceencop

    lisinopril online canada: lisinopril 422 – 10mg generic 10mg lisinopril

  12. DavidExele

    zithromax 600 mg tablets: zithromax cost – can you buy zithromax online

  13. cool rings

    Awesome blog you have here but I was wanting to know if you knew of any user discussion forums that cover the same topics talked about in this article?
    I’d really love to be a part of community where I can get feed-back from other knowledgeable individuals
    that share the same interest. If you have any recommendations,
    please let me know. Thanks!

  14. Marcoglade

    purple pharmacy mexico price list: Best pharmacy in Mexico – mexican online pharmacies prescription drugs mexicopharm.com

  15. MatthewtalrY

    cheap erectile dysfunction pills online: ed pills delivery – best ed treatment

  16. MichaelLef

    Cytotec 200mcg price: cheap cytotec – Misoprostol 200 mg buy online

  17. MichaelLef

    furosemide: Buy Lasix – lasix for sale

  18. MichaelLef

    lasix furosemide: Buy Lasix – lasix 100 mg

  19. MichaelLef

    generic propecia no prescription: buy propecia – order cheap propecia

  20. MichaelLef

    lasix online: Buy Lasix – lasix 100mg

  21. Michaelglype

    farmacia online senza ricetta: avanafil generico – acquisto farmaci con ricetta

  22. WilliamAmout

    farmacia online migliore: kamagra – farmaci senza ricetta elenco

  23. Michaelglype

    viagra naturale in farmacia senza ricetta: sildenafil prezzo – farmacia senza ricetta recensioni

  24. WilliamAmout

    comprare farmaci online con ricetta: kamagra – farmacie online affidabili

  25. Michaelglype

    farmacia online: farmacia online – farmacia online piГ№ conveniente

  26. Michaelglype

    п»їfarmacia online migliore: avanafil – farmacie online autorizzate elenco

  27. Jaimerex

    pharmacy in canada: canada ed drugs – canadian pharmacies that deliver to the us

  28. Jaimerex

    reputable mexican pharmacies online: mexico pharmacy – mexican drugstore online

  29. Frankthymn

    where can i get zithromax over the counter: zithromax 250 – zithromax

  30. BrentPaf

    can i get cheap clomid no prescription buying clomid buy generic clomid prices

  31. APKROMs is a site for downloading thousands of MOD APK,
    Premium Apps, and Game ROMs for Android, Emulator, or Console for free

  32. Frankthymn

    can i get generic clomid without prescription: cheap clomid tablets – where buy cheap clomid no prescription

  33. Robertecots

    no perscription drugs canada: pharmacy in canada – best canadian pharcharmy online

  34. CharlesMIZ

    medication from mexico pharmacy: Mexico pharmacy – mexican pharmaceuticals online mexicanpharmacy.win

  35. AndresEmask

    http://pharmadoc.pro/# acheter medicament a l etranger sans ordonnance
    Pharmacie en ligne livraison gratuite

  36. VictorZew

    acheter mГ©dicaments Г  l’Г©tranger: cialis prix – Pharmacie en ligne livraison gratuite

  37. MerkNewss

    I loved as much as you will receive carried out right here The sketch is attractive your authored material stylish nonetheless you command get got an impatience over that you wish be delivering the following unwell unquestionably come more formerly again since exactly the same nearly a lot often inside case you shield this hike

  38. BlogSeventyy

    What i do not understood is in truth how you are not actually a lot more smartlyliked than you may be now You are very intelligent You realize therefore significantly in the case of this topic produced me individually imagine it from numerous numerous angles Its like men and women dont seem to be fascinated until it is one thing to do with Woman gaga Your own stuffs nice All the time care for it up

  39. BusinesAffairrr

    Hey there You have done a fantastic job I will certainly digg it and personally recommend to my friends Im confident theyll be benefited from this site

  40. Witronee

    Nice blog here Also your site loads up fast What host are you using Can I get your affiliate link to your host I wish my web site loaded up as quickly as yours lol

  41. puravive review

    Seeing how much work you put into it was really impressive. But even though the phrasing is elegant and the layout inviting, it seems like you are having trouble with it. My belief is that you ought to try sending the following article. If you don’t protect this hike, I will definitely come back for more of the same.

  42. TimothyPak

    buying prescription drugs in mexico mexico pharmacy mexico drug stores pharmacies mexicanpharm.shop

  43. CharlesClelo

    mexican rx online: Online Mexican pharmacy – mexican online pharmacies prescription drugs mexicanpharm.shop